ঢাকা, ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার
মেনু |||

ইতালিতে বাংলাদেশি সনাতন ধর্মাবলম্বীদের সরস্বতী পূজা উদযাপন

ইতালিতে নানা আয়োজনের মধ্য দিয়ে পালিত হয়েছে সনাতন ধর্মাবলম্বীদের বিদ্যা ও সঙ্গীতের দেবী সরস্বতী পূজা।

হিন্দু সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় এ উৎসবে অগণিত ভক্ত বিদ্যা ও জ্ঞানের অধিষ্ঠাত্রী দেবী সরস্বতীর চরণে পুষ্পার্ঘ্য অর্পণ করছেন।

বুধবার (১৪ ফেব্রুয়ারি) নানা আয়োজনে বিদেশের মাটিতে পচা উদযাপন করতে পেরে আনন্দিত তারা। ঐক্যবদ্ধভাবে হিন্দু ধর্মাবলম্বীদের সকল পূজা অর্চনা পালনের অঙ্গীকার করেন প্রবাসীরা।

উলুধ্বনি, শঙ্খ এবং ঢাকের শব্দে উজ্জীবিত ছিল ইতালির সরস্বতী পূজার আয়োজন গুলোতে আগত সনাতন ধর্মাবলম্বী প্রবাসী বাংলাদেশীরা। বিদ্যার দেবী সরস্বতীতে শিক্ষা মেধার দেবীও বলা হয়। বাংলা মাসের মাঘের শুক্লা পঞ্চমী তিথিতে উদযাপিত হয় এই পূজা।

দিনটিকে “বসন্ত পঞ্চমী”ও বলা হয়। বাংলাদেশের মতোই হিন্দু ভক্ত শিক্ষার্থীরা দেবীর সরস্বতী পূজা করেন এবং এসব পূজা মন্ডপে বিপুল সংখ্যক ছাত্রছাত্রীও উপস্থিত হন। ইতালিতে বসবাসকারী দুই লক্ষাধিক বাংলাদেশের মধ্যে ৫০ হাজারের মত সনাতন ধর্মাবলম্বী রয়েছেন। এই প্রথমবারের মতো বন্দর নগরী আনকোনাতে “কেন্দ্রীয় পূজা উদযাপন কমিটি এই সরস্বতী পূজার আয়োজন করে,। প্রবাসে সরস্বতী পূজা করতে পেরে আনন্দিত বাংলাদেশি সনাতন ধর্মাবলম্বীরা।

সরস্বতী পূজা উপলক্ষে হিন্দু সম্প্রদায়ের শিক্ষার্থীরা বাণী অর্চনা সহ নানা ধর্মীয় প্রথা পালন করে। অনুষ্ঠানে পুষ্পাঞ্জলি প্রদান, প্রসাদ বিতরণ ,ধর্মীয় আলোচনা , সাংস্কৃতিক অনুষ্ঠান, সন্ধ্যা আরতি এবং আলোকসজ্জা করা হয়।


ঢাকাওয়াচ/টিআর

সম্পাদকঃ সাখাওয়াত হোসেন সজীব
নিবন্ধন নং -১৬৬